1. [email protected] : Hasan Mahmud Ripon : Hasan Mahmud Ripon
  2. [email protected] : AR Rahman : A R Rahman
বাঁশখালীতে শ্রমিক মৃত্যুর বিচারের দাবিতে চীন দূতাবাসে মুক্তিযুদ্ধ মঞ্চের স্মারকলিপি | News Bangladesh 24
সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১০:৪৮ পূর্বাহ্ন

বাঁশখালীতে শ্রমিক মৃত্যুর বিচারের দাবিতে চীন দূতাবাসে মুক্তিযুদ্ধ মঞ্চের স্মারকলিপি

ডেস্ক রিপোর্ট
  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৬ মে, ২০২১
  • ৭৫৪ টাইম ভিউ
চীন দূতাবাসে মুক্তিযুদ্ধ মঞ্চের স্মারকলিপি
বাঁশখালীতে শ্রমিক মৃত্যুর বিচারের দাবি ও উইঘুর মুসলিমদের তাদের অধিকার ফিরিয়ে দেয়ার দাবিতে চীন দূতাবাসে মুক্তিযুদ্ধ মঞ্চের স্মারকলিপি পেশ। ছবি: সংগৃহীত

চট্টগ্রামের বাঁশখালীতে এস আলম গ্রুপের সঙ্গে চীনের যৌথ উদ্যোগে চলা প্রকল্পে সাত শ্রমিক নিহতের বিচারের দাবিতে এবং ‘দোপ্পা’ দিবসে চীনে উইঘুর মুসলিমদের ওপর চলা নিপীড়ন-নির্যাতন, গণহত্যা বন্ধ ও তাদের ধর্মীও স্বাধীনতা ফিরিয়ে দেয়ার দাবিতে চীনের দূতাবাসে স্মারকলিপি পেশ করেছে মুক্তিযুদ্ধ মঞ্চ। বুধবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। এরপর চীন দূতাবাস অভিমুখে পদযাত্রা করে সংগঠনের নেতারা।

উইঘুরদের জন্য ৫মে বিশেষ একটি দিবস। এদিনটিকে তারা ‘দোপ্পা’ দিবস হিসেবে পালন করে। দোপ্পা হলো উইঘুরদের ব্যবহার করা বিশেষ টুপি যা তাদেরকে চীনের অন্যান্য অধিবাসীদের আলাদা করে চিনতে সহায়তা করে। কিন্তু উইঘুরদের ধর্মীয় স্বাধীনতা রুখে দেয়ার পাশাপাশি এই দোপ্পা টুপিও নিষিদ্ধ ঘোষণা করে চীন সরকার। পরবর্তীতে উইঘুরদের বিরুদ্ধে চীনের এই জাতিগত নিধন ও অত্যাচারের প্রতিবাদ জানিয়ে ৫ মে পালন করা হচ্ছে দোপ্পা দিবস। সেই দোপ্পা দিবস উপলক্ষে বিশেষ এই প্রতিবাদ সমাবেশ আয়োজন করে মুক্তিযুদ্ধ মঞ্চ। চীনে মুসলিম উইঘুর সম্প্রদায়কে তাদের মানবিক সকল অধিকার ফিরিয়ে দেয়ার দাবি জানায় উপস্থিত সকলে।

চীন দূতাবাসে মুক্তিযুদ্ধ মঞ্চের স্মারকলিপি

বাঁশখালীতে শ্রমিক মৃত্যুর বিচারের দাবি ও উইঘুর মুসলিমদের তাদের অধিকার ফিরিয়ে দেয়ার দাবিতে চীন দূতাবাস মুখি পদযাত্রায় মুক্তিযুদ্ধ মঞ্চ। ছবি: সংগৃহীত

সংগঠনটির সভাপতি আমিনুল ইসলাম বুলবুলের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মো. আল মামুনের সঞ্চালনায় মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ শেষে মুক্তিযুদ্ধ মঞ্চ চীন দূতাবাস অভিমুখে পদযাত্রা শুরু করে যা শাহবাগে আটকে দেয় পুলিশ। পরবর্তীতে মুক্তিযুদ্ধ মঞ্চের তিন সদস্যের প্রতিনিধি দলকে চীন দূতাবাসের দিকে নিয়ে যায় পুলিশ। প্রতিনিধি দলে ছিলেন বিশিষ্ট ভাস্কর শিল্পী রাশা, বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চের সাধারণ সম্পাদক মো. আল মামুন ও সংগঠনের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সনেট মাহমুদ। চীনের রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি গ্রহণ করেন গুলশান ডিপ্লোম্যাটিক জোনের ডিসি আশরাফুল ইসলাম।

প্রতিধ্বনি/আরএ

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর
© All rights reserved © 2020 newsbangladesh24.net
Theme Developed BY ThemesBazar.Com