1. [email protected] : Hasan Mahmud Ripon : Hasan Mahmud Ripon
  2. [email protected] : AR Rahman : A R Rahman
'কর্মক্ষেত্রে নারীর রাগ প্রদর্শন ইতিবাচক ভূমিকা পালন করে' | News Bangladesh 24
সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ১০:৫৫ পূর্বাহ্ন

‘কর্মক্ষেত্রে নারীর রাগ প্রদর্শন ইতিবাচক ভূমিকা পালন করে’

এনবি ডেস্ক
  • আপডেট সময় : শনিবার, ১৯ ডিসেম্বর, ২০২০
  • ১২৭৬ টাইম ভিউ
'কর্মক্ষেত্রে নারীর রাগ প্রদর্শন ইতিবাচক ভূমিকা পালন করে'
'কর্মক্ষেত্রে নারীর রাগ প্রদর্শন ইতিবাচক ভূমিকা পালন করে'

কর্মক্ষেত্রে নারীদের রাগ প্রদর্শন নেতিবাচিক হলেও তা তাদের ক্যারিয়ারকে এগিয়ে যেতে সাহায্য করতে পারে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা। পিয়ার্স মরগানের শো ‘গুড মর্নিং ব্রিটেনে’ একটি টিভি সাক্ষাত্কারের সময় এ কথার যথার্থতা তুলে ধরেন সাংবাদিক রেবেকা রেড।

তিনি বলেন যে কর্মক্ষেত্রে নারীদের রুক্ষ হওয়ার ব্যাপারে তার নতুন বই ‘রুড: স্টপ বিং নাইস এবং স্টার্ট বিং বোল্ড’ লেখার জন্য অনুপ্রাণিত করেছে।

রেইড বলেন যে বইটি কর্মক্ষেত্রে নারীদের “ইতিবাচক রুক্ষ আচরণ” সহ বিভিন্ন উপায় রয়েছে যা তাদের ক্যারিয়ারকে এগিয়ে যেতে সাহায্য করবে। তিনি আরো বলেন, ‘ইতিবাচক রুক্ষ আচরণ’ নারীদের দৃঢ়প্রত্যয়ী” হিসাবে পরিচিত করে তুলবে কিন্তু সাধারণত নারীরা যখন এটি প্রদর্শন করেন তখন এটি অভদ্র হিসাবে সকলের কাছে প্রকাশ পায়। বইটিতে নারীদের কে তাদের কর্মক্ষেত্রে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য তিনিটি বিশেষ বিষয় নিয়ে আলোচনা করেছেন লেখক।

যখন আপনার বস আপনার নাম ভুল উচ্চারণ করে:

এ ক্ষেত্রে রেইড উল্লেখ করেছেন যে কর্মক্ষেত্রে যদি কেউ আপনার নাম ভুল উচ্চারন করেন তবে তাকে সাথে সাথে তার ভুল ধরিয়ে দেয়া। এখানে চুপ করে থেকে তাকে ভদ্রতা দেখানোর প্রয়োজন নেই। এ ব্যাপারে কাউকে সংশোধন করা অভদ্র নয়। সাধারনত এইটা অভদ্রতার কাতারে ফেলা হয়। এভাবে সরাসরি ভুল ধরিয়ে দিলে সহকর্মীরা সাধারণত সংশোধন হওয়ার ব্যাপারে দ্বিতীয়বার চিন্তা করবেন না।

কম আবেদন করুন:

এ ব্যাপারে রেইড লিখেছেন যে মহিলাদেরও কর্মক্ষেত্রে কম ‘দুঃখিত’ বলা উচিত, স্বীকার করে নেয়া উচিত যে তিনিও এতে দোষী। যখন কেউ দেরি হওয়ার জন্য ক্ষমা চায়, তার অর্থ হ’ল ব্যক্তিটি তাদের জন্য অপেক্ষা করায় কৃতজ্ঞ। এক্ষেত্রে নারীরা ‘দুঃখিত’ বলার পরিবর্তে ‘ধন্যবাদ’ দেয়ার পরামর্শ দিয়েছেন রেইড।

“আপনি যখন ‘দুঃখিত’ বলছেন তখন আপনি নিজেকে ক্ষুণ্ন করেছেন। আপনি বলবেন, ‘আমি ভুল’ বা ‘আমি ভুল করেছি’, আবার এমনো হতে পারে আপনি অনেক সময় ভুল করেননি কিন্তু আপনাকে তার দ্বায়ভাড় নিতে হচ্ছে সেক্ষেত্রে আপনাকে সরাসরি তার ভুল ধয়িয়ে দিতে হবে।

ইমেইলের ক্ষেত্রে রুক্ষ হওয়া:

রেইড তার বইয়ে নারীদেরও কর্মক্ষেত্রে তাদের ইমেইল ব্যবহারে আনুগত্য প্রকাশ না করে সরাসরি মূল কথা বলার জন্য বলেছেন। অনেকে ক্ষেত্রে নারীরা ইমেইল করার সময় শুরুতেই দুঃখিত, মনে হচ্ছে এ সব বাক্য ব্যবহার করেন তিনি এগুলো বাক্য এড়িয়ে চলার কথা বলেছেন। এককথায় নারীদের অনুগত্য প্রকাশ না করে মূল বিষয়ে কথা বলার জন্য বলেছেন।

পোস্টটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর
© All rights reserved © 2020 newsbangladesh24.net
Theme Developed BY ThemesBazar.Com